office time (10am-6pm)
+880 - 1613141603
info@edu-bridgebd.com
Edu-Bridge > Blog > Blog > কেন CSE পড়াশুনা করবেন?
  • Comments: 0
  • Posted by: Edu-Bridge

কেন CSE পড়াশুনা করবেন?

 

তথ্য প্রযুক্তির (আইটি) প্রবৃদ্ধির ফলে গত এক দশকে মানবসমাজে আরও বেশি পরিবর্তন এসেছে যা গত শতাব্দীর মিলিত তুলনায়। এটাও সম্ভব যে পরবর্তী 10-15 বছর সমগ্র মানব ইতিহাস জুড়ে যতটা দেখা যায় তার চেয়ে বেশি পরিবর্তন এনে দেবে। বিশ্বের প্রায় প্রতিটি সেক্টর এবং দেশে কম্পিউটার বিজ্ঞান পেশাদারদের চাহিদা রয়েছে। বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করার অনেক বড় কারণ রয়েছে, যেমন কর্মজীবনের সুযোগ, উচ্চ উপার্জনের সম্ভাবনা এবং বিশ্বকে একটি ভাল জায়গা করে তোলার সুযোগ। একটি কম্পিউটার সায়েন্স ডিগ্রী অধ্যয়ন আপনাকে একটি উত্তেজনাপূর্ণ, সদা-উন্নয়নশীল শিল্পে পা রাখার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান দিয়ে সজ্জিত করবে।

 

কেন কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন?

  1. আমরা ডিজিটাল যুগে আছি কম্পিউটার শক্তির বৃদ্ধি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারে অলৌকিক সাফল্য এনেছে, যা বিশ্বব্যাপী আচরণ এবং সংস্কৃতিকে বদলে দিয়েছে। কম্পিউটার বিজ্ঞান স্মার্টফোন, ট্যাবলেট, ইন্টারনেট এবং নেটওয়ার্ক যোগাযোগ, এমনকি সামাজিক মিডিয়ার জন্য দায়ী। আমরা এমন একটি সমাজে বাস করি যেটি স্ক্রীনের মাধ্যমে বিষয়বস্তু – তা সে খবর, তথ্য, বিনোদন বা যোগাযোগ-ই হোক না কেন। আমরা সত্যিই একটি ডিজিটাল যুগে বাস করছি, কম্পিউটার বিজ্ঞান দ্বারা চালিত।

 

  1. বিশ্বের একটি ভাল জায়গা করুন ডিজিটাল যুগের ফলস্বরূপ, ব্যবসাগুলি ক্রমবর্ধমানভাবে সফ্টওয়্যার প্রোগ্রামগুলির উপর নির্ভর করছে বহু প্ল্যাটফর্ম জুড়ে ডেটা সরবরাহ, অর্জন এবং প্রেরণের জন্য। এই প্রবণতা স্বাস্থ্যসেবা এবং ব্যাঙ্কিং থেকে পরিবহন এবং অ্যাকাউন্টিং পর্যন্ত সমস্ত শিল্পকে প্রভাবিত করে৷ এমনকি কয়েক দশক ধরে থাকা গৃহস্থালীর জিনিসপত্র যেমন রেফ্রিজারেটর, দরজার তালা এবং মাইক্রোওয়েভ ওভেন, এখন স্মার্ট হয়ে উঠছে, ব্যক্তিগত সহকারী এবং Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করছে৷ কম্পিউটার বিজ্ঞান জীবনযাত্রার উন্নতি করতে এবং দুর্যোগ এড়াতে সাহায্য করেছে, উদাহরণস্বরূপ ভূমিকম্প বা সুনামির পূর্বাভাস দিয়ে। আপনার কম্পিউটার সায়েন্স ডিগ্রী দিয়ে, আপনি বিশ্বকে দ্রুততর, ভালো এবং আরও অনেক বেশি সংযুক্ত করতে সাহায্য করতে পারেন।

 

  1. উচ্চ উপার্জন তথ্যপ্রযুক্তির জগৎ বাড়তে থাকবে এবং সব সেক্টরে আরও চাকরি প্রদান করবে। কম্পিউটার বিজ্ঞান একটি চ্যালেঞ্জিং বিষয়, যা বিশ্বজুড়ে একটি ডিগ্রিকে অত্যন্ত সম্মানিত করে তোলে। সমস্ত শিল্প এবং সেক্টরে কম্পিউটার বিজ্ঞান বিশেষজ্ঞদের খোঁজ করা হয়, এবং স্নাতকরা কর্মজীবনে অগ্রগতি এবং উচ্চ উপার্জনের অনেক সুযোগ সহ একটি ভাল বেতনে কাজের জগতে প্রবেশ করতে পারে। উদাহরণস্বরূপ, একটি Payscale রিপোর্ট অনুযায়ী, একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট ডিরেক্টরের গড় বেতন

143,000 USD, এবং একজন নিরাপত্তা পরামর্শদাতা প্রতি বছর গড়ে 85,600 USD উপার্জন করেন।

 

  1. বিশেষত্বের বিভিন্নতা যেহেতু কম্পিউটার বিজ্ঞান জীবন এবং ব্যবসার অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়, তাই যোগ্য পেশাদারদের জন্য প্রচুর পছন্দ রয়েছে। আপনি যখন আপনার কম্পিউটার সায়েন্স ডিগ্রী নিয়ে স্নাতক হন, এবং এমনকি আপনার ডিগ্রি প্রোগ্রামে থাকাকালীন, আপনি বিভিন্ন ধরণের বিশেষীকরণ এবং ভূমিকার মুখোমুখি হবেন, যেমন:

সফ্টওয়্যার ডেভেলপার

কমপিউটার সিস্টেম বিশ্লেষক

আই টি ব্যবস্থাপক

কম্পিউটার নেটওয়ার্ক আর্কিটেক্ট

মোবাইল অ্যাপ্লিকেশন ডিজাইনার বা বিকাশকারী

গবেষণা ও উন্নয়ন (R&D) বিজ্ঞানী

কম্পিউটার বিজ্ঞানী

কম্পিউটার বিজ্ঞানের গবেষক ড

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার

  1. বিশ্বব্যাপী সুযোগ কম্পিউটার বিজ্ঞান অধ্যয়নের মূল সুবিধাগুলির মধ্যে একটি হল বিশ্বব্যাপী সুযোগ যা আপনার ডিগ্রি অফার করতে পারে। সারা বিশ্বে কম্পিউটার বিজ্ঞানের স্নাতকদের উচ্চ চাহিদা রয়েছে। আপনি আপনার নিজের দেশে আপনার কর্মজীবন শুরু করার পরিকল্পনা করুন এবং তারপরে ভ্রমণ করুন বা স্নাতক হওয়ার পর সরাসরি আন্তর্জাতিক ভূমিকার সন্ধান করুন, আপনি প্রচুর চাকরির সুযোগ পাবেন। অতিরিক্তভাবে, অনেক কম্পিউটার বিজ্ঞানের ভূমিকা দূরবর্তীভাবে করা যেতে পারে, যার অর্থ আপনি আপনার পছন্দের দেশে বসবাস করার সময় সারা বিশ্বের সহকর্মী এবং কোম্পানির সাথে কাজ করতে পারেন।

 

  1. হস্তান্তরযোগ্য দক্ষতা একটি কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী আপনাকে বিভিন্ন ধরণের দক্ষতা দিয়ে সজ্জিত করবে, যার মধ্যে অনেকগুলি কাজ এবং অধ্যয়নের অন্যান্য লাইনে স্থানান্তরযোগ্য। কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন আপনাকে সমস্যা সমাধান, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং জটিল বিশ্লেষণাত্মক দক্ষতা বিকাশে সহায়তা করবে। নির্দেশাবলী তৈরি করতে এবং নকশার ধরণগুলি বোঝার জন্য জটিল অ্যালগরিদম এবং বড় ডেটা নিয়ে কাজ করা বিশেষজ্ঞদের জন্য এই ধরনের দক্ষতা বিশেষভাবে কার্যকর। যাইহোক, তারা IT এর ভিতরে এবং বাইরে অনেক পেশায় বিনিময়যোগ্য এবং স্থানান্তরযোগ্য।

 

  1. চলমান প্রযুক্তিগত উন্নয়ন যখন বিশ্ব সমস্ত প্রধান অর্থনৈতিক শিল্প জুড়ে তার আইটি অবকাঠামোকে অগ্রসর করে চলেছে, তখন নতুন ভাষা, কাঠামো এবং উন্নয়ন পরিবেশগুলি অপ্রত্যাশিত গতিতে তৈরি হচ্ছে। উদাহরণস্বরূপ, বিগ ডেটা অনেকের জন্য একটি বিঘ্নকারী, কারণ বড় সংস্থাগুলি গ্রাহকদের আরও ভালভাবে পরিষেবা দিতে এবং ভোক্তাদের আচরণ বোঝার জন্য সাজানো তথ্যের বিশাল পুল ব্যবহার করে। অন্যান্য উদাহরণগুলির মধ্যে রয়েছে আর্থিক লেনদেনগুলিকে উন্নত এবং প্রবাহিত করার জন্য স্বয়ংক্রিয় অর্থপ্রদানের ব্যবস্থা এবং স্বাস্থ্য এবং হৃদস্পন্দন ট্র্যাক করার জন্য ফিটনেস সেন্টারগুলি। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি এখন বিনোদনের যন্ত্রের চেয়ে অনেক বেশি; রিয়েল এস্টেট সংস্থাগুলি এখন হেড-মাউন্টেড ডিসপ্লে ব্যবহার করে সম্ভাব্য বাড়ির মালিকদের কেনার আগে থাকার জায়গার মধ্য দিয়ে হাঁটার অনুমতি দেয়, ফ্যাশন খুচরা বিক্রেতাদের কাছে যারা ডিজিটাল অবতার এবং জামাকাপড় চেষ্টা করার পরিবেশ প্রদান করে। এই চলমান উন্নয়ন তার সাথে অগ্রগতি এবং শেখার সুযোগের ব্যাপক সুযোগ নিয়ে আসে। একটি কম্পিউটার সায়েন্স ডিগ্রী আপনাকে শিখিয়ে দেবে যে জিনিসগুলি কতদূর এসেছে এবং বিশ্ব এখন কোন দিকে যাচ্ছে।

 

  1. আপনার সৃজনশীলতা ব্যবহার করুন গণিতের বিপরীতে, যেখানে একটি সমস্যার একটিই উত্তর থাকে, কম্পিউটার বিজ্ঞান একই সমস্যার অসীম সমাধানের অনুমতি দেয়; লক্ষ্য হল সবচেয়ে কার্যকরী সমাধান খুঁজে বের করা এবং সুবিধা গ্রহণ করা। যেকোনো ধরনের উদ্দেশ্য বা ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য কম্পিউটার অ্যাপ্লিকেশন অনেক উপায়ে লেখা এবং তৈরি করা যেতে পারে। অতএব, এটি একজন পেশাদারের জন্য সৃজনশীল সুযোগের একটি দুর্দান্ত উইন্ডো সরবরাহ করে। একবার আপনি আপনার কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী থেকে জ্ঞান এবং দক্ষতা অর্জন করলে, আপনি আপনার সৃজনশীল মন এবং সেইসাথে আপনার বৈজ্ঞানিক মনকে আপনার দৈনন্দিন কাজে ব্যবহার করতে পারেন।

 

বিদেশে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করুন আপনার কর্মজীবন শুরু করতে, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করতে পারেন। আমেরিকান ডিগ্রীগুলি সারা বিশ্বে স্বীকৃত এবং সম্মানিত, আপনি স্নাতক হলে আপনার কর্মজীবনের সুযোগগুলিকে উন্নত এবং প্রসারিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়ন করা আপনাকে একটি বহু-সাংস্কৃতিক পরিবেশে বসবাস করতে এবং পেশাদার নেটওয়ার্ক তৈরি করতে দেয়।

Author: Edu-Bridge

Leave a Reply